সারসংক্ষেপ

পঞ্চম শ্রেণি (প্রাথমিক) - প্রাথমিক বিজ্ঞান - আমাদের জীবনে তথ্য | | NCTB BOOK
28
28

শতক ছোঁয়া খেলায় আমরা বুঝতে পেরেছি যে, যৌক্তিক নির্দেশনা অনুসরণ করে সহজেই লক্ষ্যে পৌঁছানো যায় অর্থাৎ সমস্যার সমাধান করা যায়। কম্পিউটার নির্দেশনা বা কোড ইনপুট হিসাবে গ্রহন করে অনুরূপ সমস্যা সমাধান করতে পারে। যেমন- দুটি সংখ্যার তুলনা করা । আমরা স্ক্র্যাচে বিভিন্ন ধরনের ব্লক-কোড ব্যবহার করে দুটি সংখ্যার মধ্যে কোনটি বড় তা নির্ণয় করতে পারি।

কাজ : বড় সংখ্যা খুঁজে বের করি

কী করতে হবে :

১. প্রথমে স্ক্র্যাচ প্রোগ্রাম চালু করি ।

২. এরপর কোড এলাকার ‘ঘটনা’ (Events) থেকে ব্লকটি টেনে মাঝের স্ক্রিপ্ট এলাকাতে নিয়ে আসি ।

৩. এবার কোড এলাকা থেকে ‘ভ্যারিয়েবল’ (Variables)-এর ‘একটি ভ্যারিয়েবল তৈরি কর’ তে ক্লিক করে ‘সংখ্যা ১' নামে একটি ভ্যারিয়েবল তৈরি করি ।

৪. অনুরূপভাবে ‘সংখ্যা ২' নামে আরও একটি ‘ভ্যারিয়েবল' তৈরি করি ।

৫. কোড এলাকার ‘ভঙ্গি' (Looks) থেকে ব্লকটি এনে স্ক্রিপ্ট এলাকায় যুক্ত করি ।

৬. এবার ‘হ্যালো’ লেখার পরিবর্তন করে লিখি ‘সংখ্যা ১ কত ?

৭. এবার ‘অনুভব কর' (Sensing) থেকে ব্লকটিকে এনে আগের কোডগুলির নিচে যোগ করি ।

৮. এরপর ‘ভ্যারিয়েবল' (Variables) থেকে ‘সংখ্যা ১’কে টেনে এনে তোমার নাম কী? লেখার উপর ছেড়ে দিই ।

৯. এবার ‘ভ্যারিয়েবল' (Variables) থেকে ব্লকটিকে এনে আগের ব্লক গুলির নিচে যুক্ত করি।

১০. ‘আমার ভ্যারিয়েবল' লেখার উপর ক্লিক করে ‘সংখ্যা ১’ নির্বাচন করি ।

১১. এবার ‘অনুভব কর' (Sensing) থেকে ব্লক-কোডটি টেনে এনে ০ এর উপর ছেড়ে দিই ।

১২. অনুরূপভাবে ধাপ ৫ থেকে ১১ অনুসরণ করে ‘সংখ্যা ২' এর ভ্যারিয়েবল তৈরি করি ।

১৩. এবার ‘নিয়ন্ত্রণ’ (Control) থেকে এই ব্লকটিকে এনে আগের ব্লক গুলির সাথে যুক্ত করি ।

১৪. এখন ‘অপারেটর' (Operators) থেকে ব্লকটি টেনে এনে ছবির মত করে বসাই ।

১৫. ‘ভ্যারিয়েবল’ (Variables) থেকে ‘সংখ্যা ১’ও‘সংখ্যা ২’এনে আগের ব্লকটির মধ্যে বসাই ।

১৬. এবার কোড এলাকার ‘ভঙ্গি' থেকে  ব্লকটিকে এনে নিচের মত বসাই।

১৭. এরপর ‘হ্যালো' লেখার স্থানে ‘বড় সংখ্যাটি হলো’ লিখি।

১৮. আবার ‘ভঙ্গি' থেকে  ব্লকটি এনে পূর্বের ব্লকটির নিচে বসাই ।

১৯. এরপর ‘হ্যালো' লেখার স্থানে ‘ভ্যারিয়েবল’ থেকে ‘সংখ্যা ১’ এনে বসাই ।

২০. ধাপ ১৬ থেকে ১৯ অনুসরণ করে ছবির মতো করে বসাই এবং ‘হ্যালো’ লেখার স্থানে ‘ভ্যারিয়েবল’ থেকে ‘সংখ্যা ২’এনে বসাই ।

২১. এবার মঞ্চের উপরে ক্লিক করে পর্যবেক্ষণ করি।

২২. স্প্রাইটের প্রশ্নের উত্তর মঞ্চের নিচের দিকে ফাঁকা বক্সে লিখি ।

বক্সের ডান পাশের টিক চিহ্নে ক্লিক করি এবং ‘বড় সংখ্যাটি কত?' এর উত্তরের জন্য অপেক্ষা করি ।

সারসংক্ষেপ :

বড় সংখ্যাটি নির্ণয়ের জন্য অনেকগুলো ব্লক-কোড যৌক্তিকভাবে একত্রে সাজানোই হলো প্রোগ্রাম। আর কোনো নির্দিষ্ট কাজ বা সমস্যা সমাধানের জন্য কোড বা কোডসমুহকে যৌক্তিকভাবে সাজানোর প্রক্রিয়া-ই হলো প্রোগ্রামিং। পরবর্তীতে আমরা কোড ব্যবহার করে নানান ধরনের সমস্যা সমাধান করতে শিখবো।

Content added || updated By
Promotion